বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:০৯ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
শাকিবের তৃতীয় বিয়ে ইস্যুতে বুবলীকে খোঁচা দিয়ে যা বললেন অপু বিশ্বাস শান্তিগঞ্জে লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারন শীর্ষক সেমিনার ও প্রদর্শনী  প্রাথমিক বিদ্যালয় খুলবে রোববার উপজেলা নির্বাচন: কেন্দ্রে ব্যালট পেপার যাবে ভোটের দিন সকালে আমাদের পুলিশ এখন আমেরিকান স্টাইলে আন্দোলন দমাতে পারে: প্রধানমন্ত্রী জাতীয় পর্যায়ে একক লোকনৃত্য প্রতিযোগিতায় সেরা নৃত্য শিল্পী মেয়ে অন্বেষা চৌধুরী পূজা মহান মে দিবস আজ শান্তিগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়তে চান খাইরুন আইনজীবীর পোশাকে পিয়ার হাসি ভাইরাল, কী বলছেন অভিনেত্রী
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
২৮ বছর পর যে কীর্তি বাংলাদেশের ফুটবলে

২৮ বছর পর যে কীর্তি বাংলাদেশের ফুটবলে

স্পোর্টস ডেস্কঃ  
অনূর্ধ্ব-১৫ সাফে গতকাল শ্রীলঙ্কাকে ৭-১ গোলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। ম্যাচে একাই ৫ গোল করেছে আল আমিন রহমান। ২৮ বছর পর আন্তর্জাতিক অঙ্গনে ৫ গোলের কীর্তি গড়লেন কোনো বাংলাদেশি ফুটবলার।
পায়ে চোখ ধাঁধানো কারিশমা নেই। কিন্তু বক্সে ফাঁকা জায়গা তৈরি করে নিতে ওস্তাদ। পায়ে বল এলে প্রতিপক্ষকে বোকা বানাতে পারে খুব সহজেই। সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবলে বাংলাদেশের দুই জয়ের নায়ক আল আমিন রহমান সম্পর্কেই বলা হচ্ছে। গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে ৫ গোল করে এরই মধ্যে আলোচনায় সে। বাংলাদেশের জার্সি গায়ে শেষবার এক ম্যাচে হ্যাটট্রিকসহ ৫ গোলের কীর্তি আজ থেকে ২৮ বছর আগে, সেই ১৯৯১-তে!
পশ্চিমবঙ্গের কল্যাণীতে সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবলের প্রথম ম্যাচে ভুটানের বিপক্ষে বাংলাদেশ জিতেছে ৫-২ গোলে। গতকাল শ্রীলঙ্কাকে উড়িয়েছে ৭-১ গোলের বিশাল ব্যবধানে। দুই ম্যাচ মিলে বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের (বিকেএসপি) নবম শ্রেণির ছাত্র আল আমিনের গোল ৬টি।
ভুটানকে ৫-২ গোলে উড়িয়ে দেওয়ার পর আজ শ্রীলঙ্কাকে ৭-১ গোলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। আল আমিনের পা থেকেই এসেছে ৫ গোল। আগের ম্যাচে ভুটানের বিপক্ষেও ১ গোল ছিল বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের (বিকেএসপির) নবম শ্রেণির এই ছাত্রের।
গতকাল লঙ্কান প্রতিরক্ষা ব্যবস্থা একাই ভেঙে দিয়েছিল আল আমিন। ৩২ মিনিটে শুরু। শেষ ৭১ মিনিটে। মধ্যবর্তী ৩৯ মিনিটে গড়ে প্রায় ১০ মিনিটে তার পা থেকে এসেছে একটি করে গোল। প্রথম গোলে সে দেখিয়েছে বক্সে জায়গা করে নেওয়ার দক্ষতা। লঙ্কান দুই সেন্টারব্যাকের মাঝ খান থেকে গতিতে জায়গা তৈরি করা আর সতীর্থের কাছে থেকে আসা বল নিয়ন্ত্রণে না নিয়ে প্রথম স্পর্শেই গোল করার কারিশমা। ৪৪ মিনিটে দ্বিতীয় গোলটি ছিল টিম গেমের রসায়নের ফসল। অ্যাটাকিং থার্ডে দুই সতীর্থের দুর্দান্ত মুভটি শেষ পর্যন্ত গোলে পরিণত করেছে আল আমিন। ৫৯ মিনিটে পেনাল্টি থেকে গোল করে হ্যাটট্রিকটা পূরণ করে সে। শেষ দুটি গোলেও ছিল দুর্দান্ত এক স্ট্রাইকারের ছাপ। গতির সঙ্গে বল নিয়ন্ত্রণ; সব মিলিয়ে পুরো মাঠে তার দাপট বুঝিয়ে দিয়েছে, ১০ নম্বর জার্সিটা কেন ওর! স্ট্রাইকার সংকট যে দেশের ফুটবলে চিরকালীন দুঃখগাথা, সে দেশে আল আমিনদের আবির্ভাব আশা জাগায়।
আন্তর্জাতিক টুর্নামেন্টে প্রথম হ্যাটট্রিক পেয়ে ভীষণ আনন্দিত আল আমিন, ‘এক ম্যাচে ৫ গোল করতে পেরেছি, দলের জয়ে অবদান রাখতে পেরেছি, এ জন্য খুব ভালো লাগছে। তা ছাড়া বিদেশে এসে নিজের সামর্থ্যটা দেখাতে পেরেছি। আশা করি পরের ম্যাচেও এভাবে গোল করতে পারব।’
২০১৭ সালে বিকেএসপিতে ভর্তি হয় নওগাঁ জেলার এই ছেলে। দুই বছর সিলেট বিকেএসপিতে ছিল কোচ মোহাম্মদ শাহিনুল হকের অধীনে। শিষ্যের এমন দুর্দান্ত পারফরম্যান্সে স্বাভাবিকভাবে উৎফুল্ল শাহিনুল। আল আমিনের গোল করার গুণ তো এখন সবাই জানে। তবে কীভাবে গোল করার মতো কঠিন কাজটা আয়ত্তে এনেছে, তা শোনালেন বিকেএসপির কোচ, ‘ওর (আল আমিন) অনুশীলনে খুবই মনোযোগ। ওর দুটি গুণ আলাদা করে বলতেই হয়। স্ট্রাইকারদের মাথা ঠান্ডা রাখাটা জরুরি। যা আল আমিনের আছে। আর প্রতিপক্ষকে পরাস্ত করার সাহস ও ক্ষমতাও আছে আল আমিনের।’
বাফুফে একাডেমিতে এসে এখন ব্রিটিশ কোচের অধীনে এসে আরও শাণিত হয়েছেন আল আমিন। তা দুটি ম্যাচেই দেখিয়ে দিল সে কেমন স্ট্রাইকার।
২৮ বছর আগে একটি বয়সভিত্তিক প্রতিযোগিতাতেই ৫ গোলের কীর্তি দেখেছিল বাংলাদেশের ফুটবল। ১৯৯১ সালে প্রাক-অলিম্পিক বাছাইয়ে দক্ষিণ কোরিয়ার সিউলে ফিলিপাইনকে ৮-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। সে ম্যাচে একাই ৫ গোল করেছিলেন ইমতিয়াজ আহমেদ নকীব। পরবর্তীতে দেশের ইতিহাসের অন্যতম সেরা স্ট্রাইকারে পরিণত হয়েছিলেন তিনি। আল আমিন যদি নকীবের পথ অনুসরণ করবেন, এ চাওয়া বাংলাদেশের ফুটবলেরই।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com